“
রাম মানেই নিঃস্বার্থ ভালবাসা। সীতাকে হারিয়ে রাম দিশেহারা, কেঁদে কেঁদে সবাইকে জিজ্ঞেস করছেন। বিলাপ করেন রাম লক্ষ্মণের আগে। ভুলিতে না পারি সীতা সদা মনে জাগে।
”
Education Desk:
Haldibari 24 Ghonta

বিলাপ করেন রাম লক্ষ্মণের আগে।
ভুলিতে না পারি সীতা সদা মনে জাগে।।
কি করিব, কোথা যাব অনুজ লক্ষ্মণ।
কোথা গেলে সীতা পাব কর নিরূপণ।।
মন বুঝিবারে বুঝি আমার জানকী।
লুকাইয়া আছেন, লক্ষ্মণ দেখ দেখি।।
বুঝি কোন মুনিপত্নী সহিত কোথায়।
গেলেন জানকী না জানাইয়া আমায়।।
গোদাবরী-তীরে আছে কমল-কানন।
তথা কি কমলমুখী করিছে ভ্রমণ।।
পদ্মালয়া পদ্মমুখী সীতারে পাইয়া।
রাখিলেন বুঝি পদ্মবনে লুকাইয়া।।
চিরদিন পিপাসিত করিয়া প্রয়াস।
চন্দ্রকলা ভ্রমে রাহু করিল কি গ্রাস।।
রাজ্যচ্যুত আমাকে দেখিয়া চিন্তান্বিতা।
হরিলেন পৃথিবী কি আপন দুহিতা।।
রাজ্যহীন যদ্যপি হয়েছি আমি বটে।
রাজলক্ষ্মী তথাপি ছিলেন সন্নিকটে।।
আমার যে রাজলক্ষ্মী হারাইলাম বনে।
কৈকেয়ীর মনোভীষ্ট সিদ্ধ এত দিনে।।
সৌদামিনী যেমন লুকায় জলধরে।
লুকাইল তেমন জানকী বনান্তরে।।
কনকলতার প্রায় জনক-দুহিতা।
বনে ছিল, কে করিল তারে উৎপাটিতা।।
দিবাকর নিশাকর দীপ্ত তারাগণ।
দিবানিশি করিতেছে তব নিবারণ।।
তারা না হরিতে পারে তিমির আমার।
এক সীতা বিহনে সকল অন্ধকার।।
দশদিক শূন্য দেখি সীতা অদর্শনে।
সীতা বিনা অন্য কিছু নাহি লয় মনে।।
সীতা ধ্যান, সীতা জ্ঞান, সীতা চিন্তামণি।
সীতা বিনা আমি যেন মণিহারা ফণী।।
ভুলিতে না পারি সীতা সদা মনে জাগে।।
কি করিব, কোথা যাব অনুজ লক্ষ্মণ।
কোথা গেলে সীতা পাব কর নিরূপণ।।
মন বুঝিবারে বুঝি আমার জানকী।
লুকাইয়া আছেন, লক্ষ্মণ দেখ দেখি।।
বুঝি কোন মুনিপত্নী সহিত কোথায়।
গেলেন জানকী না জানাইয়া আমায়।।
গোদাবরী-তীরে আছে কমল-কানন।
তথা কি কমলমুখী করিছে ভ্রমণ।।
পদ্মালয়া পদ্মমুখী সীতারে পাইয়া।
রাখিলেন বুঝি পদ্মবনে লুকাইয়া।।
চিরদিন পিপাসিত করিয়া প্রয়াস।
চন্দ্রকলা ভ্রমে রাহু করিল কি গ্রাস।।
রাজ্যচ্যুত আমাকে দেখিয়া চিন্তান্বিতা।
হরিলেন পৃথিবী কি আপন দুহিতা।।
রাজ্যহীন যদ্যপি হয়েছি আমি বটে।
রাজলক্ষ্মী তথাপি ছিলেন সন্নিকটে।।
আমার যে রাজলক্ষ্মী হারাইলাম বনে।
কৈকেয়ীর মনোভীষ্ট সিদ্ধ এত দিনে।।
সৌদামিনী যেমন লুকায় জলধরে।
লুকাইল তেমন জানকী বনান্তরে।।
কনকলতার প্রায় জনক-দুহিতা।
বনে ছিল, কে করিল তারে উৎপাটিতা।।
দিবাকর নিশাকর দীপ্ত তারাগণ।
দিবানিশি করিতেছে তব নিবারণ।।
তারা না হরিতে পারে তিমির আমার।
এক সীতা বিহনে সকল অন্ধকার।।
দশদিক শূন্য দেখি সীতা অদর্শনে।
সীতা বিনা অন্য কিছু নাহি লয় মনে।।
সীতা ধ্যান, সীতা জ্ঞান, সীতা চিন্তামণি।
সীতা বিনা আমি যেন মণিহারা ফণী।।
কাশীরাম দাস
কবি পরিচিতি : (জন্মঃ আনুমানিক ১৩৮১ খ্রিস্টাব্দ - মৃত্যুঃ আনুমানিক ১৪৬১ খ্রিস্টাব্দ) ছিলেন মধ্যযুগীয় বাংলা সাহিত্যের একজন প্রধান কবি। তিনি পশ্চিমবঙ্গের নদিয়া জেলার অন্তর্গত ফুলিয়া গ্রামে বাস করতেন।
গৌড়েশ্বর গনেশনারায়ণ ভাদুড়ির পৃষ্ঠপোষণায় তিনি বাল্মীকি রামায়ণের সহজবোধ্য বাংলা পদ্যানুবাদ করেছিলেন। বাঙালির আবেগ, অনুভূতি ও রুচির দিক লক্ষ্য রেখে সর্বজনবোধ্য পদ্যে মূল সংস্কৃত রামায়ণের ভাবানুবাদ করায় কৃত্তিবাসী রামায়ণের ব্যাপক জনপ্রিয়তা লাভ ঘটে। (উইকিপিডিয়া)
>
>
★ টীকা (note /Annotation) :
> চন্দ্রকলা : (moon phase, Lunar phase) চন্দ্রকলা বলতে বোঝায় পৃথিবী হতে দৃশ্যমান চাঁদের ক্ষয় এবং বৃদ্ধি। সূর্যের চারপাশে পৃথিবী এবং পৃথিবীর চারপাশে চাঁদের অবস্থানের সাপেক্ষে চন্দ্রকলার আকৃতি পরিবর্তন ঘটে। প্রতিবার এতে সময় লাগে প্রায় ২৯.৫৩ দিন এবং এ সময়কালকে চান্দ্রমাস বলে।
★ শব্দ - অর্থ (word meaning):
চিন্তান্বিতা = [ স্ত্রী ] চিন্তিত, concerned.
কনকলতা = (বিশেষ্য) স্বর্ণলতা; সোনালি লতাবিশেষ; আলোকলতা।
অনুজ = [ বিশেষণ পদ ] ছোট ভাই, কনিষ্ঠ ভ্রাতা, পরে জাত বা জন্ম।
কমল = পদ্মফুল।
পিপাসিত = তৃষ্ণার্ত।
দিবাকর = সূর্য।
নিশাকর = চাঁদ।
যদ্যপি = [অব্যয় পদ] যদি, যদিও, একান্তই যদি।
প্রয়াস = চেষ্টা।
তিমির = অন্ধকারতম
বিলাপ = খেদোক্তি