• [ মাধ্যমিক 2023 ] [ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ]

[২০২৩]
বাংলা
দ্বিতীয়ভাষা
সময় ৩ ঘণ্টা ১৫ মিনিট
(প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট এবং উত্তর লেখার জন্য ৩ ঘণ্টা)
[নিয়মিত পরীক্ষার্থীদের জন্য পূর্ণমান – ৯০ বহিরাগত পরীক্ষার্থীদের জন্য পূর্ণমান – ১০০]
১। ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : [১৭×১=১৭]
১.১ “বাঙালির খুনে লাল হলো যেথা ক্লাইভের খঞ্জর” কোন্ যুদ্ধে ‘ক্লাইভের খঞ্জর' লাল হয়েছিল ?
(ক) সিপাই 'বিদ্রোহ
(খ) পলাশীর যুদ্ধ
(গ) বক্সারের যুদ্ধ
(ঘ) ভারত ছাড়ো আন্দোলন
১.২ ভিখারি প্রবঞ্চনা করে কী দিয়েছিল রাজাকে
(ক) স্বর্ণ কণা
(খ) রৌপ্য কণা
(গ) ছোটো কণা
(ঘ) ধান্য কণা
১.৩ “আদালত অবমাননার জন্য মোক্তার মহাশয়ের পাঁচ টাকা জরিমানা হইয়াছিল ।” – এই আদেশের বিরুদ্ধে হাইকোর্ট অবধি লড়তে মুখুয্যে মহাশয়ের কত টাকা ব্যয় হয়েছিল ?
(ক) এক হাজার টাকা
(খ) বারোশো টাকা
(গ) সতেরোশো টাকা
(ঘ) দু'হাজার টাকা
১.৪ “ট্রামে উঠে বদনবাবুকে একটা বাজে অজুহাতে আবার নেমে যেতে হলো ।” – কেন নেমে যেতে হ'ল ?
(ক) ভিড়ে গলদঘর্ম অবস্থা
(গ) ডিমটি উধাও
(খ) মোবাইলটি উধাও
(ঘ) মানিব্যাগটি উধাও
১.৫ “এমন সময় বুকের মধ্যে হৃৎপিণ্ডটা যেন হঠাৎ আছাড় খাইয়া হা হতোস্মি করিয়া পড়িয়া গেল ।” — কাকে দেখে এমন অবস্থা হোত ?
(ক) নীলকমল ঘোষাল
(খ) সীতানাথ দত্ত
(গ) হেরম্ব তত্ত্বরত্ন
(ঘ) অঘোরবাবু
১.৬ “সেফটির পক্ষে তো লক আপই শ্রেষ্ঠ।” চেয়েছিলেন ? 1 লেখিকা কোথায় গিয়ে 'লক আপে' আশ্রয়
(ক) ডায়মন্ডহারবারে
(খ) ফলতায়
(গ) হলদিয়ায়
(ঘ) শান্তিনিকেতন থেকে কেরার পথে
১.৭ “এখন এখানে বসে যা ভাবছিস ঠিক তাই বের করে নেব।” – বর্তমান মুহূর্তগুলির পেছনে গেলে –
(ক) তোর মনে দুঃখ হতে পারে
(খ) তোর মনে লজ্জা হতে পারে
(গ) তোর মনে ভয় হতে পারে।
(ঘ) তোর মনে লোভ হতে পারে
১.৮ “গেঁয়ো যোগী ভিখ পায় না” – অর্থাৎ
(ক) গ্রামের সন্ন্যাসী ভিক্ষা পায় না।
(খ) স্বদেশের প্রতিভা প্রায়ই উপেক্ষিত হয়
(গ) গ্রামের লোক বলে সবাই উপক্ষা করে
(ঘ) অশিক্ষিত লোকের কেউ মূল্য দেয় না
১.৯ “কথাটি আমাদের দেশে চালু আছে।” —
(ক) বীক্ষণ
(খ) অণুবীক্ষণ
(গ) নিরীক্ষণ
(ঘ) দূরবীক্ষণ
১.১০ এখন টাকায় সব হয় - নিম্নরেখ পদটি কোন্ কারকের উদাহরণ ?
(ক) কর্তৃ কারক
(খ) করণ কারক
(গ) অপাদান কারক
(ঘ) অধিকরণ কারক
১.১১ “রাজায় রাজায় যুদ্ধ হয়' এই বাক্যের কর্তাটি
(ক) প্রযোজ্য কর্তা
(খ) সহযোগী কর্তা
(গ) ব্যতিহার কর্তা
(ঘ) সমধাতুজ কর্তা
১.১২ সমাস গঠনের প্রধান শর্ত হল –
(ক) ব্যাসবাক্য ভেঙে ফেলা
(খ) ব্যাসবাক্য গঠন করা
(গ) দুটি পদকে যুক্ত করা
(ঘ) অর্থসংগতি রেখে সমস্যমান পদগুলিকে যুক্ত করা
১.১৩ ‘জিনিস পড়ে রইল, আমরা এগিয়ে চললুম'— গঠন অনুসারে এই বাক্যটির শ্রেণি -
(ক) সরল বাক্য
(খ) জটিল বাক্য
(গ) যৌগিক বাক্য
(ঘ) মিশ্র বাক্য
১.১৪ ‘রাজপথ’- শব্দটির ব্যাসবাক্য হল –
(ক) পথের রাজা
(খ) রাজার পথ
(গ) রাজা ও পথ
(ঘ) রাজা গমন করে যে পথে
১.১৫ শিষ্য গুরুর দ্বারা প্রশংসিত হল— এখানে যে বাচ্যের ব্যবহার হয়েছে—
(ক) কর্তৃবাচ্য
(খ) কর্মবাচ্য
(গ) ভাববাচ্য
(ঘ) কর্মকর্তৃবাচ্য
১.১৬ ‘গতকাল তোমার বাড়িতে যাব’ — বাক্যে যা নেই তা হল —
(ক) আসত্তি
(খ) আকাঙ্ক্ষা
(গ) যোগ্যতা
(ঘ) কর্তা
১.১৭ ‘শাঁখ বাজে' — এটি কোন্ বাচ্য ?
(ক) কর্মবাচ্য
(খ) ভাববাচ্য
(গ) কর্মকর্তৃবাচ্য
(ঘ) কর্তৃবাচ্য
২. কম-বেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : [১৯×১=১৯]
২.১ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
২.১.১ “কাণ্ডারি ! আজি দেখিব তোমার মাতৃমুক্তিপণ” – ‘মাতৃমুক্তিপণ’ কথাটির অর্থ কী ?
২.১.২ “যুধিষ্ঠির-বাক্য শুনি ছাড়ি দিল সবে।” যুধিষ্ঠিরের কোন্ কথা শুনে সকলে ছেড়ে দিল ?
২.১.৩ “বর্তিকা লইয়া হাতে।” – ‘বর্তিকা' শব্দের অর্থ কী ?
২.১.৪ “আজ আমারে দ্বারে দ্বারে ফিরতে নাহি হবে ।” ― উদ্দিষ্ট ব্যক্তির এমন ভাবার কারণ কী ছিল ?
২.২ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
২.২.১ “পত্রপাঠ করিয়া ব্রাহ্মণের মাথায় যেন বজ্রাঘাত হইল ।” ― পত্রের বিষয়বস্তু কী ছিল ?
২.২.২ চোখের দৃষ্টি কমে গেলে ধীরাবাবুর মা সীতারামকে কী উপদেশ দিয়েছিলেন ?
২.২.৩ “সমস্ত মিঠাই পড়ে নষ্ট হয়ে গেছে ।” – মিঠাই কী ভাবে পড়ে গেল ?
২.২.৪ “ফল পাবার সম্ভাবনা খুবই কম।”— ফল পাবার সম্ভাবনা খুবই কম কেন বললেন আগন্তুক ?
২.৩ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
২.৩.১ “ইহাতে আমার মনটাতে কেমন একটা ধাক্কা লাগিল ।” — ‘ইহাতে’ বলতে কীসের কথা বলা হয়েছে ?
২.৩.২ “দৈবদুর্যোগে-অপরাহত সেই কালো ছাতাটি দেখা দিয়াছে।” – “সেই কালো ছাতাটি’ কার ?
২.৩.৩ “একজন খাঁচার পাখি, অন্যজন উড়াল জানে।”— লেখিকা কী ভাবে পাখির সঙ্গে মানুষের তুলনা করেছেন ?
২.৩.৪ ‘আনন্দযজ্ঞ'-এর লেখিকা হিমালয়ের অবস্থান কোথায় রাখতে ‘অবিচল’ ?
২.৪ যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : [২×১=২]
২.৪.১ ‘বীক্ষণ’-এ পরীক্ষা দিতে না চেয়ে তাপস পালাতে চেয়েছিল কেন ?
২.৪.২ ভারতীয় বৈজ্ঞানিক এম. চৌধুরীর চাঞ্চল্যকর আবিষ্কারের কথা তাপস কীভাবে জেনেছিল ?
২.৪.৩ “বাল্যকাল থেকে তুই আর আমি হরিহর আত্মা ।”– ‘হরিহর আত্মা' শব্দের অর্থ কী ?
২.৫ যে-কোনো আটটি প্রশ্নের উত্তর দাও : [৮×১=৮]
২.৫.১ একটি অনুসর্গের উদাহরণ দাও ।
২.৫.২ ‘অপাদান’ কারকের একটি উদাহরণ দাও ।
২.৫.৩ ‘নীলকণ্ঠ' পদের ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
২.৫-৪ ‘সেই মেয়েটির মৃত্যু হল না” - হ্যাঁ-বাচক বাক্যে রূপান্তর করো।
২.৫.৫ ‘যোগ্যতাহীন' বাক্যের একটি উদাহরণ দাও ।
২.৫.৬ অলোপ সমাস কাকে বলে ?
২.৫-৭ ‘এই বুড়ো ব্ৰাহ্মণ আশীর্বাদ করিতেছেন, হুজুর হাইকোর্টের জজ হউন ।' — গঠনগতভাবে বাক্যটি কোন্ শ্রেণির ?
২.৫.৮ কর্মকর্তৃ বাচ্যের একটি উদাহরণ দাও ।
২.৫.৯ ‘কহ দাসে লঙ্কার কুশল ।' – ভাববাচ্যে পরিণত করো।
২.৫-১০ ‘রক্ষকই ভক্ষক ।' জটিল বাক্যে পরিণত করো ।
৩. প্রসঙ্গ নির্দেশপূর্বক কম-বেশি ৬০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : [৪×৩=১২]
৩.১যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
৩.১.১ “পশ্চাৎ-পথযাত্রীর মনে সন্দেহ জাগে আজ !” - ‘পশ্চাৎ-পথযাত্রী’ কারা ? তাদের মনে সন্দেহ জাগে কেন? [১+২]
৩.১.২ “নির্লজ্জ ব্রাহ্মণে মোরা অল্পে না ছাড়িব ।” — কাকে ‘নির্লজ্জ ব্রাহ্মণ' বলা হয়েছে ? কেন তাঁকে নির্লজ্জ ব্রাক্ষ্মণ বলা হল ? [১+২]
৩.২ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
৩.২.১ “সোম মঙ্গল দুটো দিন কাছারি কামাই হয় ।” – কার 'কাছারি কামাই' হবে ? কেন তার কাছারি কামাই-এর সম্ভাবনা ? [১+২]
৩.২.২ “এতক্ষণে তার জ্ঞানোদয় হয় ।” – কার 'জ্ঞানোদয়ে'র কথা বলা হয়েছে ? কীভাবে তার জ্ঞানোদয় হল ? ' [১+২]
৩.৩ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
৩.৩.১ আমাকে “দেখেই ছেলেটা অজ্ঞান হয়ে পড়বার জোগাড়।” – ‘ছেলেটা’ কে ? তার ‘অজ্ঞান হয়ে’ পড়ার অবস্থা কেন ? [১+২]
৩.৩.২ “তাহার সরসতার উদাহরণ দিবার জন্য ....খানিকটা ইংরেজি তিনি মুগ্ধভাবে আমাদের কাছে আবৃত্তি করিয়াছিলেন ।” কীসের ‘সরসতা' ? বক্তা কতোটা সার্থক হয়েছিলেন ? [১+২]
৩.৪ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [৩×১=৩]
৩.৪.১ “একটা ভবিষ্যদ্বাণীও আজ আমি করছি।” কে, কী ‘ভবিষ্যদ্বাণী' করেছিল ? [১+২]
৩.৪.২ “নিজেকে দিয়েই শুরু করেছিলাম।” - বক্তা কে ? তিনি নিজেকে দিয়ে কী শুরু করেছিলেন ? [১+২]
৪. কম-বেশি ২০০ শব্দে উত্তর দাও (যে-কোনো একটি) : [১×৭=৭]
৪.১ “স্বাধীনতা সংগ্রামে যারা নেতৃত্ব দেবে তাদের গুরু দায়িত্বের কথা কবি নজরুল কীভাবে স্মরণ করিয়ে দিয়েছেন ? [৭]
৪.২ তোমার পাঠ্য বইতে ‘কৃপণ' কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত ? কবিতাটির ভাববস্তু বুঝিয়ে দাও । [১+৬]
৫. কম-বেশি ২০০ শব্দে উত্তর দাও (যে-কোনো একটি) : [১×৭=৭]
৫.১ “এরপর রোজ তোমার হাতেই প্রথম মিঠাইটা তুলে দেবো।” বক্তা কে ? তার মনোভাব পরিবর্তনের কারণ কী ? [১+৬]
৫.২ “সেইখানেই আদরিণীকে পাঠাইবার পরামর্শ হইল ।” এই ‘পরামর্শ’ কতদূর সফল হয়েছিল ? কোথায় পাঠাবার কথা বলা হয়েছে ? [১+৬]
৬. কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [১x৫=৫]
৬.১ “এই শিক্ষাটি আমার কাছে বিশেষ ঔৎসুক্যজনক ছিল।” — কোন্ শিক্ষা কেন বালক রবির কাছে উৎসাহজনক ছিল ? [৫]
৬.২ – “ইউরোপে আমি তিন জীবনে তিন রকমের ভ্রমণ করলুম।” — লেখিকার তিন জীবনের ভ্রমণের পরিচয় দাও । [৫]
৭. কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : [ ১x৫=৫ ]
৭.১ “মনোরাজ্যের গুপ্তরহস্য প্রকাশক বিস্ময়কর যন্ত্র।” ‘বিস্ময়কর যন্ত্র’টি কী ? কীভাবে সে ‘মনোরাজ্যের গুপ্তরহস্য' প্রকাশ করে ? [১+৪]
৭.২ “ওরে বাবা বলিস কী ?” – কে, কাকে, কেন একথা বলেছিল ? [১+১+৩]
৮. কম-বেশি ৪০০ শব্দে যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো : [ ১০ ]
৮.১ বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ
৮.২ বিশ্ব উষ্ণায়ন – সমস্যা ও প্রতিকার
৮.৩ সমাজ কল্যাণে ছাত্রসমাজের ভূমিকা
৮.৪ একটি ভ্রমণের অভিজ্ঞতা
৯. চলিত গদ্যে বঙ্গানুবাদ করো : [৪]
• Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a bird seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one.
১০. কম-বেশি ১২৫ শব্দে প্রশ্নটির উত্তর দাও : [৪]
তোমার এলাকায় ডেঙ্গু জ্বরের প্রতিবিধান চেয়ে স্বাস্থ্য অধিকর্তাকে একটি চিঠি লেখো ।