2022
বাংলা- দ্বিতীয়ভাষা
(নিয়মিত ও বহিরাগত পরীক্ষার্থীদের জন্য)
সময় ৩ ঘণ্টা ১৫ মিনিট
(প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট এবং উত্তর লেখার জন্য
৩ ঘণ্টা)
[নিয়মিত পরীক্ষার্থীদের জন্য পূর্ণমান- ৯০
বহিরাগত পরীক্ষার্থীদের জন্য পূর্ণমান ১০০]
--------------------------------------
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো: [১৭*১=১৭]
১-১ "হেনকালে শঙ্খনাদ করেন শ্রীপতি।"- 'শ্রীপতি'
হলেন
(ক) ব্রহ্মা
(খ) বিষ্ণু
(গ) মহেশ্বর
(ঘ) নারদ
১-২ "কী বিচিত্র শোভা তোমার, কী বিচিত্র সাজ। আমি
মনে ভাবতেছিলাম,"
(ক) এ কোন দেবতা
(খ) এ কোন মনীষী
(গ) এ কোন রাজ
(ঘ) এ কোন মহারাজ
১-৩ জয়রাম মুখোপাধ্যায় কত টাকা দিয়ে হাতি কিনেছিলেন?
(ক) এক হাজার টাকায়
(খ) দু'হাজার টাকায়
(গ) তিন হাজার টাকায়
(ঘ) চার হাজার টাকায়
১-৪ সন্দীপন পাঠশালায় সীতারামের মাইনে ছিল-
(ক) পাঁচ টাকা
(খ) দশ টাকা
(গ) পনেরো টাকা
(ঘ) কুড়ি টাকা
১-৫ "দৈবদুর্যোগে-অপরাহত সেই কালো ছাতাটি দেখা
দিয়াছে।" 'দৈবদুর্যোগে' কার ছাতা দেখা দিয়েছিল?
(ক) নীলকমল ঘোষালের
(খ) সীতানাথ দত্তের
(গ) হেরম্ব তত্ত্বরত্বের
(ঘ) অঘোরবাবুর
১-৬ "আজ আমি তোমাদিগকে বিধাতার একটি আশ্চর্য সৃষ্টি
দেখাইব।" বস্তা কী দেখিয়েছিলেন?
(ক) কঙ্কাল
(খ) করোটি
(গ) কণ্ঠনলী
(ঘ) হস্ত-নলী
১-৭ 'বীক্ষণ' শব্দের অর্থ হল-
(ক) নিরীক্ষণ
(খ) অচেতন
(গ) বিস্মৃত হওয়া
(ঘ) ভবিষ্যৎ-কে জানা
১-৮ "মুখে আমরা বলি বটে সত্যমেব জয়তে," কিন্তু
আসলে আমরা চাই-
(ক) সত্য থেকে পালাতে
(খ) সত্য যেন প্রকাশ না পায়
(গ) সত্য থেকে দূরে থাকতে
(ঘ) সত্যের যথার্থ অর্থ না বুঝতে
১-৯ "আজ আমার কোনও সহকারী নেই।" 'সহকারী'
না থাকার কারণ কী?
(ক) সহকারীরা বস্তার কাজ বুঝতে পারে না
(খ) সহকারীরা কেউ ভয়, কেউ লজ্জা পায়
(গ) বস্তার কাছে দীর্ঘ সময় ধরে কাজ করতে হয়
(ঘ) বস্তার কাছে যথোপযুক্ত পারিশ্রমিক পায় না
১.১০ 'ঘাস জন্মালো রাস্তায়'। নিম্নরেখ পদটি হল
(ক) কর্তৃ কারক
(খ) কর্ম কারক
(গ) করণ কারক
(ঘ) অপাদান কারক
১-১১ 'মা ছেলেকে চাঁদ দেখান'। নিম্নরেখ পদটি হল
(ক) প্রযোজক কর্তা
(খ) প্রযোজ্য কর্তা
(গ) নিরপেক্ষ কর্তা
(ঘ) সমধাতুজ কর্তা
১-১২ বাংলায় অ-কারক হল
(ক) দুই প্রকার
(খ) তিন প্রকার
(গ) চার প্রকার
(ঘ) পাঁচ প্রকার
১-১৩ এখন টাকায় সব হয়
নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ?
(ক) কর্তৃ কারক
(খ) করণ কারক
(গ) অপাদান কারক
(ঘ) অধিকরণ কারক
১-১৪ 'ত্রিভুবন' এটি কী সমাস?
(ক) তৎপুরুষ
(খ) দ্বিগু
(গ) দ্বন্দ্ব
(ঘ) কর্মধারয়
১-১৫ সমাস গঠনের প্রধান শর্ত হল
(ক) ব্যাসবাক্য ভেঙে ফেলা
(খ) সমস্যমান পদগুলির অর্থসংগতি বজায় রাখা
(গ) দুটি পদকে যুক্ত করা
(খ) অর্থসংগতি বজায় রেখে সমস্যমান পদগুলিকে যুক্ত করা
১-১৬ 'উপবন' হল
(ক) অব্যয়ীভাব সমাস
(খ) মধ্যপদলোপী কর্মধারয় সমাস
(গ) উপপদ তৎপুরুষ সমাস
(ঘ) উপমান তৎপুরুষ সমাস
১.১৭ কোন্ সমাসে উভয় পদের অর্থ প্রধানভাবে বোঝায়?
(ক) তৎপুরুষ সমাসে
(খ) দ্বন্দ্ব সমাসে
(গ) দ্বিগু সমাসে
(ঘ) বহুব্রীহি সমাসে
২. কম-বেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাও:
[১৯*১=১৯]
২-১ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: [৩x১=৩]
২-১-১ "আজ্ঞা পেয়ে ধনঞ্জয় উঠেন ত্বরিতে।"-
'ধনঞ্জয়' কী আজ্ঞা পেলেন?
২-১-২ "ভুজঙ্গ অমৃত খেয়ে, গরল উগরে।" 'ভুজঙ্গ'
কী?
২-১-৩ "শুনে ক্ষণকালের তরে রইনু মাথা-নীচু।"-
কী শুনে বক্তার মাথা-নীচু?
২-১-৪ "আঁধার রজনি তার রবে নিরন্তর।" কী কারণে
এমন অবস্থা হবে?
২-২ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: [৩x১=৩]
২-২.১ "একদা আমি সেই দেশে বিষয়-কর্মোপলক্ষ্যে গমন
করিয়াছিলাম।" 'বিষয়কর্মোপলক্ষ্যে' গমনের কথা বলা হয়েছে? কোন্
২.২.২ "ইহার পর আর তিনি কাছারি যান নাই।"-
উদ্দিষ্ট ব্যক্তি কোন্ ঘটনার পর আর কাছারি যাননি?
২-২-৩ "সে আঘাত মনোরমা আর সহ্য করতে পারল না।”
হয়েছে? কোন্ আঘাতের কথা বলা
২-২-৪ "পরদিন বিকালে একটি চাষিলোক একখানি পত্র
আনিয়া মুখোপাধ্যায় মহাশয়ের হস্তে দিল।" পত্রের বিষয়বস্তু কী ছিল?
২-৩ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: [৩x১=৩]
২.৩-১ "এই শিক্ষাটি আমার কাছে বিশেষ ঔৎসুক্যজনক
ছিল।" কোন্ শিক্ষা বক্তার কাছে ঔৎসুক্যজনক ছিল?
২-৩-২ "শ্রীযুক্ত নীলকমল ঘোষাল মহাশয় বাড়িতে আমাদের
পড়াইতেন।" তিনি কী পড়াতেন?
২-৩-৩ "খানিকটা ইংরেজি তিনি মুগ্ধভাবে আমাদের কাছে
আবৃত্তি করিয়াছিলেন?" কী উদ্দেশ্যে অঘোরবাবু আবৃত্তি করেছিলেন?
২৩-৪ "কোনো স্থায়ী ফল হইত না।" কোন্ বিষয়ে
কোনো স্থায়ী ফল পাওয়া যেত না?
২-৪ যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও:[২*১=২]
২-৪-১ 'নিউইয়র্ক হেরাল্ড'-এ কী খবর দেখে তাপস আনন্দে
লাফিয়ে উঠেছিল?
২-৪-২ "আমাকে তোর এত অবিশ্বাস ?" কাকে অবিশ্বাসের
কথা বলা হয়েছে?
২-৪-৩ "সাধ্য হবে না তোর তা গোপন রাখতে।"-
কী গোপন করার কথা বলা হয়েছে?
২-৫ যে-কোনো আটটি প্রশ্নের উত্তর দাও: [৮*১=৮]
২-৫-১ নির্দেশক কী?
২-৫-২ সম্বন্ধপদ কারক নয় কেন?
২-৫-৩ 'আসবে উষা অরুণ হেসে।' নিম্নরেখ পদটির কারক-বিভক্তি
নির্ণয় করো।
২-৫-৪ অনুসর্গের একটি উদাহরণ দাও।
২-৫-৫ 'তপন বিহ্বল দৃষ্টিতে তাকায়।' নিম্নরেখ পদটি কোন
কারকের দৃষ্টান্ত?
২-৫-৬ নিত্যসমাসের একটি উদাহরণ দাও।
২-৫-৭ জয়সূচক ধ্বনি ব্যাসবাক্যটি সমাসবদ্ধ করে সমাসের
নাম লেখো।
২-৫-৮ 'দম্পতি'- সমাসবদ্ধ পদটির ব্যাসবাক্যসহ সমাসের
নাম লেখো।
২-৫-৯ উপপদ তৎপুরুষ সমাসের একটি উদাহরণ দাও।
২-৫-১০ কোন্ সমাসে সমস্যমান পদগুলির অর্থ প্রাধান্য
না পেয়ে অন্য কোনো ব্যক্তি বা বস্তুর অর্থ প্রধান হয়?
৩. প্রসঙ্গ নির্দেশপূর্বক কম-বেশি ৬০টি শব্দে নীচের
প্রশ্নগুলির উত্তর দাও: [৪*৩=১২]
৩-১ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: [৩x১=৩]
৩-১১ "তোমার কেন দিইনি আমার সকল শূন্য করে।"
কার খেদের কথা বলা হয়েছে? কী কারণে তার এই আক্ষেপ? [১+২]
৩-১-২ "অর্ধদণ্ড তার লাগি থামিবে না, ভাই?"
কবি কার জন্য, কেন 'অর্ধদন্ড' থামতে বলেছেন? [১+২]
৩-২ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: [৩x১=৩]
৩-২১ "যাব বৈকি ভায়া-আমিও যাব।" করেছিলেন?
বক্তা কে? যাবার জন্য তিনি কী ব্যবস্থা [১+২]
৩-২-২ "এ পাপ থেকে আমাকে মুক্ত করুন আপনি।"
কোন্ পাপ থেকে তিনি মুক্তি চান? কার কাছে বক্তার এই মিনতি? [১+২
৩-৩ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:[৩x১=৩
৩-৩-১ "ইহাতে আমার মনটাতে কেমন একটা ধাক্কা লাগিল।"
এমন হবার কী কারণ ছিল? কার মনে 'ধাক্কা' লাগল?[১+২
৩-৩-২ "আমাদিগকে বিচিত্র বিষয়ে শিক্ষা দিবার জন্য
সেজোদাদার বিশেষ উৎসাহ ছিল।" সেজোদাদা কে? তিনি শিক্ষার কেমন ব্যবস্থা করেছিলেন?
[১+২
৩-৪ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:[৩x১=৩
৩-৪-১ "ঘাবড়িয়ো না বন্ধু, তোমার ক্ষেত্রেও তাই-ই
হবে।" কে, কাকে সতর্ক করেছে? কার প্রসঙ্গ তুলে বক্তার এই সতর্কতা?[১+২
৩-৪-২ "এখন তুমি প্রাণে বাঁচলে হয়।” এমন আশঙ্কা
প্রকাশের কারণ কী? কার প্রাণে বাঁচার আশঙ্কা প্রকাশ করা হয়েছে?[১+২
৪. কম-বেশি ২০০ শব্দে উত্তর দাও (যে-কোনো একটি): [১*৭=৭
৪-১ 'কৃপণ' কবিতার মর্মার্থ নিজের ভাষায় লেখো। ৭
৪-২ 'চাহিব না ফিরে' কবিতায় দুস্থ মানুষের প্রতি কবির
যে মমতা প্রকাশ পেয়েছে, তা নিজের ভাষায় লেখো। ৭
৫. কম-বেশি ২০০ শব্দে উত্তর দাও (যে-কোনো একটি): [১*৭=৭
৫-১ "হৃদয় হইতে সমস্ত ক্ষোভ ও লজ্জা আজ তাঁহার
মুছিয়া গেল।" কার কথা বলা হয়েছে? তাঁর 'ক্ষোভ ও লজ্জা' কীভাবে মুছে গেল? [১+৬
৫-২ "রত্ন হাটের অনেক পরিবর্তন হয়েছে।" বস্তা
কী ধরণের পরিবর্তনের উল্লেখ করেছেন? এই পরিবর্তনে তাঁর জীবনে কেমন প্রভাব ফেলেছিল?
[৩+৪
৬. কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
[১x৫=৫
৬-১ "বাংলাশিক্ষা যখন বহুদুর অগ্রসর হইয়াছে তখন
আমরা ইংরেজি শিখিতে আরম্ভ করিয়াছি।" লেখকের ইংরেজি শিক্ষার ব্যবস্থা সম্পর্কে
আলোচনা করো।[৫
৬-২ "ইস্কুলে আমাদের যাহা পাঠ্য ছিল বাড়িতে তাহার
চেয়ে অনেক বেশি পড়িতে হইত।" লেখকদের পড়াশুনা করার কেমন ব্যবস্থা ছিল আলোচনা করো।
[৫
৭. কম-বেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:[১*৫=৫
৭-১ "এখানে বসে যা ভাবছিস ঠিক তাই বের করে নেব।"-
বক্তা কীভাবে তা বের করে নেবেন? কার উদ্দেশ্যে বলা? [১+৪
৭-২ "আমার বীক্ষণ যেন একটা অ্যাটমবোম হয়ে দাঁড়িয়েছে।"'বীক্ষণ'-কে
অ্যাটমবোমের সঙ্গে তুলনা করার কারণ বুছিয়ে দাও। [৫
৮. কম-বেশি ৪০০ শব্দে যে-কোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ
রচনা করো:[১০
৮-১ পড়াশোনার অবকাশে খেলাধূলার ভূমিকা
৮-২ দৈনন্দিন জীবনে বিজ্ঞান
৮-৩ তোমর জীবনের একটি স্মরণীয় অভিজ্ঞতা
৮-৪ বাংলার ঋতুবৈচিত্র
৯. চলিত গদ্যে বঙ্গানুবাদ করো:[8
Man is the maker of his own fortune. We cannot
make our fortune or cannot prosper in life if we are afraid of labour. Some
people think that success in life depends on luck or chance. Hard labour is
needed to achieve success in every walk of life.
১০. কম-বেশি ১২৫ শব্দে প্রশ্নটির উত্তর দাও: [8
জলা বুজিয়ে সবুজ ধ্বংস করে আবাসন তৈরির প্রতিবিধান চেয়ে
প্রশাসনের উদ্দেশ্যে একখানি পত্র রচনা করো।